Bartaman Patrika
রাজ্য
 

চুক্তিভিত্তিক তথ্যপ্রযুক্তি কর্মীদের বেতনে অসঙ্গতি দূর করার দাবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে চুক্তিতে নিযুক্ত প্রায় সাড়ে তিন হাজার তথ্যপ্রযুক্তি কর্মী কাজ করেন। অনেক কর্মী আট-দশ বছর ধরে কাজ করছেন। এবারের বাজেটে চুক্তিভিত্তিক কর্মীদের মাসিক বেতন দুই হাজার টাকা করে বৃদ্ধি করার কথা ঘোষণা হয়। কিন্তু চুক্তিভিত্তিক তথ্যপ্রযুক্তি কর্মীদের চাকরির নিশ্চয়তা এখনও হয়নি।
বিশদ
 ধান সংগ্রহের গতি হল শ্লথ, লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম পর্যায়ে সরকারি উদ্যোগে ধান কেনার যে গতি ছিল, তাতে চলতি খরিফ মরশুমে ৫২ লক্ষ টনের লক্ষ্যমাত্রা পূরণ হতেও পারে বলে আশা করছিলেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। কিন্তু মার্চ মাসে ধান সংগ্রহের গতি অনেকটাই কমে গিয়েছে। এখনও পর্যন্ত সরকারি উদ্যোগে প্রায় ৩২ লক্ষ টন ধান কেনা হয়েছে।
বিশদ

25th  March, 2019
রাজ্যে এসে মোদি-মমতাকে
একযোগে আক্রমণ রাহুলের
নাম না করে মৌসমকে বিশ্বাসঘাতক বলে তোপ

অভিজিৎ চৌধুরী, চাঁচল, বিএনএ: পশ্চিমবঙ্গে ২০১৯ সালের প্রথম নির্বাচনী জনসভাতে এসেই মোদি ও মমতাকে একযোগে আক্রমণ করে গেলেন সর্বভারতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। শনিবার মালদহের চাঁচলের নির্বাচনী জনসভা থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী ও দিল্লির প্রধানমন্ত্রীর নাম করে তিনি দু’জনকেই মিথ্যেবাদী বলে দাবি করেন। রাহুল গান্ধী বলেন, নরেন্দ্র মোদি মিথ্যে কথা বলেন। আপনাদের মুখ্যমন্ত্রীও তাই। দু’জনেই প্রতিশ্রুতির পর প্রতিশ্রুতি দিয়ে যান। কিন্তু কাজ কিছু হয় না। দেশে এবং রাজ্যে কংগ্রেস ক্ষমতায় এলেই গরিব মানুষের উন্নয়ন হবে। দেশ প্রসঙ্গে যেমন এদিন রাফাল, থেকে নীরব মোদি, মেহুল চোকসিদের নিয়ে রাহুল আক্রমণ শানিয়েছেন, তেমনই রাজ্যের ক্ষেত্রেও কর্মসংস্থান থেকে শিল্প, স্বাস্থ্য প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর জোর সমালোচনা করেছেন। পাশাপাশি এদিন তিনি নাম না করে মৌসম নুরকে বিশ্বাসঘাতক বলে সম্বোধন করে হুঁশিয়ারি দিয়ে গিয়েছেন।
বিশদ

24th  March, 2019
 এখানে কংগ্রেসের আর কোনও অস্তিত্ব
নেই, সময় নষ্ট করছেন রাহুল: তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে কংগ্রেসের কোনও গুরুত্ব নেই। রাহুল গান্ধী এখানে এসে সময় নষ্ট করছেন। তার চেয়ে যেখানে বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের লড়াই, সেখানে তিনি সময় দিতে পারেন। 
বিশদ

24th  March, 2019
 লক্ষ্য এবার দিল্লি, ইস্তাহারে বাংলার
উন্নয়নকে মডেল করতে চান মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপ্তদশ লোকসভা নির্বাচনে তাঁর লক্ষ্য ‘দিল্লি চলো’। সেই অভিমুখেই এবার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইস্তাহারে বিশেষ গুরুত্ব পেতে চলেছে সর্বভারতীয় প্রেক্ষিত। গত সাত বছরে বাংলায় আর্থ-সামাজিক উন্নয়নের যে ধারা তৈরি করেছেন তিনি, তা ইতিমধ্যেই বিশ্বের দরবারে ঠাঁই করে নিয়েছে।
বিশদ

24th  March, 2019
শিলিগুড়ি দিয়ে রাজ্যে ৩ এপ্রিল ভোট প্রচার শুরু করবেন মোদি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গ থেকে লোকসভা ভোটের প্রচার শুরু করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৩ এপ্রিল শিলিগুড়িতে জনসভা করবেন তিনি। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, প্রধানমন্ত্রী একাধিকবার রাজ্যে প্রচারে আসবেন। সেই সূত্রে ৩ এপ্রিল শিলিগুড়িতে বিজেপি প্রার্থীদের হয়ে প্রচার সারবেন তিনি।
বিশদ

24th  March, 2019
খোলাবাজারে আলুর দাম বাড়ায় স্বস্তিতে চাষিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন কমিশনের কাছ থেকে অনুমোদন না আসার জন্য সরকারি উদ্যোগে আলু কেনার কাজ দক্ষিণবঙ্গে শনিবারও শুরু করা সম্ভব হয়নি। কিন্তু খোলাবাজারের আলুর দাম বেড়ে যাওয়ায় চাষিরা কিছুটা স্বস্তি পেয়েছেন। সরকার ঘোষিত দামের কাছাকাছি খোলাবাজারের দাম চলে এসেছে।
বিশদ

24th  March, 2019
অভিযোগ প্রমাণ করে দেখান, পাল্টা চ্যালেঞ্জ সোমেনের
কং-এর সঙ্গে জোট ভেস্তে যাওয়ার
পিছনে টাকার খেলা হয়েছে: বিমান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে ভোট ভাগাভাগি রুখতে বাম ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতার উদ্যোগ বানচাল হয়ে যেতে পারস্পরিক দোষারোপের মাত্রা ক্রমশই চড়ছে। জোট উদ্যোগ ভেস্তে যাওয়ার পিছনে টাকার খেলা হয়েছে বলে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু শনিবার সরাসরি আক্রমণ হেনেছেন।
বিশদ

24th  March, 2019
জঙ্গিপুরে প্রার্থী মাফুজা খাতুন
বিজেপিতে অগ্নিমিত্রা, আইনুল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের মুখে বিজেপিতে যোগ দিলেন বিখ্যাত ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল। শনিবার কলকাতার ন্যাশনাল লাইব্রেরিতে আয়োজিত দলীয় বৈঠকে গ্লামার জগতের এই নক্ষত্রের হাতে দলীয় পতাকা তুলে দেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

24th  March, 2019
কোনও অবসরপ্রাপ্ত অফিসার ভোটের কাজে
যুক্ত নন, নির্বাচন কমিশনকে উত্তর নবান্নের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যের কোনও অবসরপ্রাপ্ত আইএএস বা আইপিএস অফিসার ভোটের কাজে যুক্ত নন। নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানিয়ে দিল নবান্ন। কোনও অবসরপ্রাপ্ত আইএএস বা আইপিএস অফিসার ভোট প্রক্রিয়ায় যুক্ত কি না, নবান্নের কাছে তা জানতে চেয়েছিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন।
বিশদ

24th  March, 2019
বড় জাগুলির ব্যাঙ্কে গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা
ঢুকেছে, জেলাশাসকের কাছে অভিযোগ তৃণমূলের

 বিএনএ, বারাকপুর: গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আচমকা হাজার হাজার টাকা ঢুকেছে। এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে নদীয়ার হরিণঘাটা পুরসভার ৬ নম্বর ওয়ার্ডে বড় জাগুলির একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে। যে সব গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা ঢুকেছে তাঁরাও হতবাক।
বিশদ

24th  March, 2019
নির্বাচনী বিধির জেরে রাজ্যে
আটকে বহু নিয়োগ প্রক্রিয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচনী বিধির জেরে সরকারি দপ্তরে বহু নিয়োগ প্রক্রিয়া থমকে গিয়েছে। কৃষি দপ্তরে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ প্রক্রিয়া ১০ মার্চ নির্বাচন ঘোষণার পর স্থগিত হয়ে গিয়েছে। নিয়োগ প্রক্রিয়া চালানো হবে কি না, এব্যাপারে কৃষি দপ্তর নিজেরাই কোনও সিদ্ধান্তে আসতে পারেনি।
বিশদ

24th  March, 2019
প্রার্থী নিয়ে বিক্ষোভ হলে
কড়া ব্যবস্থা: দিলীপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি শৃঙ্খলাপরায়ণ রাজনৈতিক দল। লোকসভা ভোটের প্রার্থী নির্বাচন ঘিরে দলের কোনও কর্মী বিশৃঙ্খল আচরণ করলে সংশ্লিষ্টের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। দলবিরোধী কোনও ক্রিয়াকলাপ বরদাস্ত করা হবে না।
বিশদ

24th  March, 2019
সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্কের অভ্যন্তরীণ রিপোর্ট
আট বছরে প্লেটলেট, প্লাজমার সংগ্রহ বাড়ল
লাখেরও বেশি ইউনিট, রক্ত সংগ্রহ কিন্তু কমছেই

বিশ্বজিৎ দাস, কলকাতা: ২০১১ থেকে ২০১৮— এই আট বছরে মানিকতলার সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্কে প্লেটলেট, প্লাজমা সহ বিভিন্ন রক্তের উপাদান সংগ্রহ বাড়ল লাখেরও বেশি ইউনিট। ২০১১ সালে এই ‘মডেল ব্লাড ব্যাঙ্ক’ কম্পোনেন্ট সেপারেশন বা রক্তের উপাদান পৃথকীকরণের মাধ্যমে মোট সংগৃহীত রক্ত থেকে ৫২ হাজার ২৯৫ ইউনিট লোহিত রক্তকণিকা, শ্বেত রক্তকণিকা, প্লেটলেট, প্লাজমা ইত্যাদি উপাদান তৈরি করেছিল।
বিশদ

24th  March, 2019
জোয়ারে বিচালি ঘাটে উল্টে
গেল ড্রেজিং বোট, নিখোঁজ ১

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বৃহস্পতিবার, দোলের দিন হুগলি নদী থেকে পলি তোলার কাজে নেমেছিল গার্ডেনরিচ শিপবিল্ডার্স ইঞ্জিনিয়ার্স লিমিটেডের একটি ড্রেজিং বোট। এই বোটে করেই পলি তুলে তা পাড়ে নিয়ে আসা হচ্ছিল। কিন্তু ওই দিনই পলি তোলার মেশিন সহ বোটটি জোয়ারের জলে উল্টে যায়।
বিশদ

24th  March, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, সিউড়ি: বুধবার সকালে সদাইপুর থানার ৬০ নম্বর জাতীয় সড়কে কচুজোড়ের কাছে ষাঁড়মারা জঙ্গল এলাকায় দু’টি লরির মুখোমুখি সংঘর্ষে দু’জন লরি চালকের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় একজন জখম হয়েছেন। ঘটনার পর দীর্ঘক্ষণ যানজটের সৃষ্টি হয়।   ...

এবি ডি’ভিলিয়ার্স : বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম শুধু আমাদের হোম গ্রাউন্ডই নয়, এটি বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট মাঠও বটে। অত্যন্ত প্রিয় সেই মাঠেই বৃহস্পতিবার মরশুমের প্রথম হোম ম্যাচ খেলতে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স। এই ম্যাচে বাড়তি চাপ ...

বিমল বন্দ্যোপাধ্যায়, ডায়মন্ডহারবার: চলতি মাসে ভোট প্রচার শেষ হতে চারদিন বাকি। কিন্তু এখনও পর্যন্ত ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের ভোট ময়দানে নেমে দেওয়াল লেখা, হোর্ডিং, ফ্লেক্সএর প্রচারে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার আরও দু’টি শাখা খুলল বন্ধন ব্যাঙ্ক। একটি গুরুগ্রামে,অন্যটি বর্ধমানে। চলতি মাসের মধ্যেই আরও ছ’টি নতুন শাখার উদ্বোধন করতে চলেছে তারা। সেই তালিকায় আছে লখনউ, রাইপুর এবং কলকাতাও। এরফলে বন্ধন ব্যাঙ্কের মোট শাখার সংখ্যা দাঁড়াবে ৯৮৬। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ, ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম
১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম
১৯৭৫: অভিনেতা অক্ষয় খান্নার জন্ম
১৯৪১: কলকাতা থেকে মহানিষ্ক্রমণের পর নেতাজি সুভাষচন্দ্র বার্লিন পৌঁছালেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৮ টাকা ৬৯.৮৭ টাকা
পাউন্ড ৮৯.৩২ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৬.১৯ টাকা ৭৯.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ চৈত্র ১৪২৫, ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, অষ্টমী ৪২/২২ রাত্রি ১০/৩৪। মূলা ১১/২২ দিবা ১০/১০। সূ উ ৫/৩৭/৩৩, অ ৫/৪৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৫২ গতে ৩/১৩ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪১ গতে ১/১১ মধ্যে।
১৩ চৈত্র ১৪২৫, ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, অষ্টমী রাত্রি ১/২৭/৫৯। মূলানক্ষত্র ১/২৩/৩০, সূ উ ৫/৩৭/৪৬, অ ৫/৪৫/৪৬, অমৃতযোগ রাত্রি ১২/৫২/৫৮ থেকে ৩/১৫/২২ মধ্যে, বারবেলা ৪/১৪/৪৬ থেকে ৫/৪৫/৪৬ মধ্যে, কালবেলা ২/৪৩/৪৬ থেকে ৪/১৪/৪৬ মধ্যে, কালরাত্রি ১১/৪১/৪৬ থেকে ১/১০/৪৬ মধ্যে। 
২০ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। বৃষ: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। মিথুন: কর্মক্ষেত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম১৯৭৫: অভিনেতা ...বিশদ

07:03:20 PM

জয়ের জন্য কোহলিদের ১৮৮ রানের টার্গেট দিল মুম্বই

09:52:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স: ৮২/১ (১০ ওভার) 

08:51:11 PM

বাবুল সুপ্রিয়কে তাঁর গানের কথা বদল করতে নির্দেশ নির্বাচন কমিশনের 

06:17:18 PM

বিতর্কের জেরে এ রাজ্য থেকে সরানো হল কেকেশর্মাকে
বিতর্কের জেরে এ রাজ্য থেকে সরানো হল কেকে শর্মাকে। পশ্চিমবঙ্গ ...বিশদ

06:14:00 PM